পৃথিবীর বাইরে জলের সন্ধান পেল বিজ্ঞানীরা

K2-18b
planet K2-18b

planet K2-18b : NASA’s Hubble Finds Water Vapor on Habitable-Zone Exoplanet for 1st Time

বিজ্ঞানীরা (11 ই সেপ্টেম্বর) ঘোষণা করলেন তাঁরা ‘K2-18 b’ এর বায়ুমণ্ডলে জলীয় বাষ্প শনাক্ত করেছেন, যা এক সম্ভাবনাময় বসবাসযোগ্য বিশ্ব এবং জল এখানে তরল আকারে বিদ্যমান থাকতে পারে।গ্রহটি পৃথিবীর আকারের দ্বিগুণ।

University College London এর জ্যোতির্বিজ্ঞানী এবং co-author জিওভানা তিনেট্টি বলেছেন, জীবনের নিদর্শন অনুসন্ধানে এই গ্রহটি আমাদের সোলার সিস্টেমের বাইরে সবচেয়ে ভাল প্রার্থী।

“আমরা ধরে নিতে পারি না যে এটির উপরিভাগে মহাসাগর রয়েছে তবে এটি একটি বাস্তব সম্ভাবনা।”

“This planet is the best candidate we have outside our solar system” in the search for signs of life, co-author Giovanna Tinetti, an astronomer at University College London, told AFP.

k2-18b orbit

“We cannot assume that it has oceans on the surface but it is a real possibility.”

আজ অবধি 4000 এরও বেশি এক্সপ্লেনেট সনাক্ত করা হয়েছে। এটি প্রথম যা পাথুরে পৃষ্ঠ এবং জল ও বায়ুমণ্ডলকে একসাথে একত্রিত করে রেখেছে।

“Over 4,000 exoplanets have been detected but we don’t know much about their composition and nature,” said Tinetti. “By observing a large sample of planets, we hope to reveal secrets about their chemistry, formation and evolution.”

এই দূরের গ্রহটি (এটি প্রায় 110 আলোক-বর্ষ দূরে) নাসার ‘Kepler space telescope’ দ্বারা 2015 সালে আবিষ্কার করা হয়েছিল। এই এলিয়েন ওয়ার্ল্ড পৃথিবীর আকারের দ্বিগুণ এবং ভর হিসাবে আট গুণ। কে 2-18 বি “বাসযোগ্য অঞ্চল” -এ একটি লাল বামন নক্ষত্রকে প্রদক্ষিণ করে – দূরত্বের পরিসীমা যেখানে তরল জল বিশ্বের পৃষ্ঠে স্থিতিশীল থাকতে পারে।

এক্সোপ্ল্যানেটটির  বায়ুমণ্ডলে জলীয় বাষ্প রয়েছে কিনা তা নির্ধারণের জন্য 2016 এবং 2017 সালের হাবল স্পেস টেলিস্কোপ থেকে প্রাপ্ত তথ্য পর্যবেক্ষণ করা হয় বলে জানিয়েছেন গবেষণার সাথে যুক্ত বিজ্ঞানীরা। planet K2-18b এখন পর্যন্ত সবচেয়ে ছোট এক্সপ্লানেট যা বায়ুমণ্ডলীয় জলীয় বাষ্প আবিষ্কার হয়েছে।

এখন পর্যন্ত গবেষকরা জানতে পেরেছেন যে গ্রহটির বায়ুমণ্ডলে কিছু পরিমাণ জল এবং সম্ভবত হাইড্রোজেন রয়েছে। তারা শীতল গ্রগ্রহটির আকার এবং ভর ও গ্রহটি পৃথিবীর তুলনায় বেশি মাধ্যাকর্ষণ বিশিষ্ট (কারণ পৃথিবীর চেয়ে অনেক বেশি ভর) তা জানতে পেরেছেন।

Source – NASA,  NDTV, National Geography, Discovery, Times of India.

Read Current Affairs 2019 List

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *